আপনি জানেন?একজন করোনা আক্রান্ত সংক্রমিত করতে পারে যত মানুষকে!

সামাজিক দূরত্ব না থাকলে মাত্র একজন করোনা আক্রান্ত রোগীর থেকে এক মাসে সংক্রমণ হতে পারে ৪০৬ জনের। আর সামাজিক দূরত্ব বজায় রাখলে সেটাই নেমে আসতে পারে মাত্র ২ দশমিক ৫-এ। খবর আনন্দবাজার অনলাইন।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে এক সমীক্ষার বরাত দিয়ে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল এ তথ্য জানিয়েছেন।তিনি বলেন, ‘নোভেল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সামাজিক দূরত্ব বজায় রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

কোনো রোগ সংক্রামক কি না তা নির্ধারণের একক ‘আর-জিরো’ বা ‘আর-নট’ উল্লেখ করে লব আগরওয়াল জানান, একটি গবেষণায় উঠে এসেছে, এই এককের হিসেবে করোনাভাইরাসের সংক্রমণের হার ১ থেকে ৪-এর মধ্যে। ওই গবেষণায় বলা হয়েছে, এই হার ২ দশমিক ৫। অর্থাৎ এক জনের থেকে গড়ে আড়াই জনের মধ্যে সংক্রমিত হতে পারে এই ভাইরাস।

লব আগরওয়াল জানান, এই তথ্যের উপর ভিত্তি করে গবেষকরা দেখেছেন, করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি যদি আইসোলেশন বা কোয়ারেন্টাইনে না থাকেন এবং সমস্ত স্বাভাবিক কাজকর্ম করতে থাকেন, তা হলে তার থেকে মাত্র এক মাসের মধ্যেই ৪০৬ জন সংক্রমিত হতে পারেন। অথচ তিনি যদি কোয়রান্টিন বা আইসোলেশনে থাকেন এবং সমস্ত সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলেন, তাহলে তার থেকে সংক্রমণের হার মাত্র ২ দশমিক ৫। অর্থাৎ তার থেকে মাত্র আড়াই জনের মধ্যে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকে।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *