মৃত্যুর পরও কতক্ষন জীবিত থাকে করোনা ভাইরাস ?

চীনে ধ্বংসলীলা চালিয়ে ইতালি,ইরান, মার্কিন যুক্তরাষ্ট্র, আমেরিকা এবং বাংলাদেশেও প্রভাব বিস্তার করেছে এই মারণ ভাইরাস। করোনা ভাইরাস কতটা শক্তিশালী তা সকলেরই জানা কারণ মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পরে এই ভাইরাস এবং তার জীবনাশক্তি অনেকটাই বেশী।

সমস্ত দেশের বৈজ্ঞানিকরা এই রোগের প্রতিষেধক তৈরিতে মরিয়া হয়ে উঠেছে কিন্তু সমস্যার সুরাহা হচ্ছেনা কিছুতেই। এখনও অব্দি কোন প্রতিষেধক তৈরি হয়নি করোনা ভাইরাসের। করোনা ভাইরাস কতটা শক্তিশালী তা সকলেরই জানা কারণ মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পরে এই ভাইরাস এবং তার জীবনাশক্তি অনেকটাই বেশী।

কিন্তু সম্প্রতি গবেষকরা জানিয়েছেন যে একজন করোনায় আক্রান্ত ব্যাক্তির শরীরে কতক্ষণ পর্যন্ত জীবিত থাকতে পারে এই ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হয়ে কাজ করা এক চিকিৎসক জানিয়েছেন করোনা আক্রান্ত ব্যাক্তির মৃত্যু ঘটলেও পরীক্ষা করে দেখা গিয়েছে তারপরেও তার শরীরে প্রায় ৬ ঘণ্টা পর্যন্ত জীবিত থাকে ওই ভাইরাস।

তাই করোনায় মৃত কোনও ব্যাক্তিকে মৃত্যুর ৬ ঘণ্টার মধ্যে ছুঁলে করোনা সংক্রমণ ঘটার প্রবল সম্ভাবনা রয়েছে। তাই করোনায় মৃত ব্যাক্তিদের খুবই সাবধানতার সাথে কবর দেওয়া বা পোড়ানো হচ্ছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন পোড়ানো বা কবর দেবার জায়গা যেন কোনোভাবেই পানীয় জলের উৎসের কাছাকাছি না হয়। সেক্ষেত্রেও করোনা সংক্রমণ ঘটার আশঙ্কা থেকে যায়।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *