যে খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়

বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের আতঙ্ক। এমন পরিস্থিতে নিজেকে সুস্থ রাখা খুবই জরুরি। যে কোন অসুখের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে বাড়াতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হলো প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্টিকর খাবার রাখা। এবং খেয়াল রাখতে হবে ক্ষতিকর খাবারগুলো যেন আমরা এড়িয়ে চলি। আমরা ক্ষুধা নিবারণর জন্য অনেকসময় চিনিযুক্ত এবং প্রসেসড খাবার খাই, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে এই খাবারগুলো এড়িয়ে চলুন-

* অ্যালকোহল

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চাইলে অ্যালকোহল থেকে দূরে থাকুন। অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করার মধ্যে যোগসূত্র খুঁজে পাওয়া গেছে। এছাড়া অতিরিক্ত মদ্যপান নিউমোনিয়া এবং শ্বাসকষ্টজনিত অসুস্থতা আরও বাড়িয়ে দিতে পারে।

* কার্বনেটেড পানীয়

সকল ধরনের কার্বনেটেড পানীয় এড়িয়ে চলুন। এছাড়া যে বেভারেজগুলো যদি শতভাগ আসল ফলের রস বলে দাবিও করে, সেগুলোও আসলে অপ্রয়োজনীয় ক্যালোরিযুক্ত। এই জাতীয় পানীয়’র সমস্যা হলো এতে ফাইবার থাকে না, তাই এগুলো পান করার পরে আপনি সত্যিই পরিপূর্ণ বোধ করেন না। এতে কেবল ক্যালোরিই থাকে না, এটি ওজন বৃদ্ধি এবং স্থূলত্বও বাড়াতেও সাহায্য করে।

* কফি এবং অন্যান্য ক্যাফিনেটেড পানীয়

অনেকেই দিনটি এককাপ গরম কফি দিয়ে শুরু করতে পছন্দ করেন। যদিও এক বা দুই কাপ কফি কোনো ক্ষতি করতে পারে না, তবে সারাদিন ধরে একের পর এক কফির কাপ খালি করতে থাকলে তা আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থায় সর্বনাশ ডেকে আনে। অতিরিক্ত ক্যাফেইন উচ্চ মাত্রার কর্টিসল প্রকাশ করতে পারে যা রোগ প্রতিরোধ ব্যবস্থার প্রতিক্রিয়া পরিবর্তন করতে পারে। দিনে অতিরিক্ত কফি পান না করে বরং রাতে নিরবচ্ছিন্ন ঘুমের প্রতি মনোযোগী হোন।

* ক্যান্ডি

খাবার খাওয়া শেষে ডেজার্ট ধরনের খাবার খাওয়ার অভ্যাস অনেকের। কিন্তু সেই মিষ্টি খাবার যদি হয় অতিরিক্ত চিনিতে ঠাসা আর প্রক্রিয়াজাত তাহলে মুশকিল। বিভিন্ন স্বাদের ক্যান্ডি মূলত চিনি আর কৃত্রিম রঙে ভরা। এগুলো শরীরের ইনফ্লামেশন বা প্রদাহকে আরও বাড়িয়ে তোলে। শরীরে ইনফ্লামেশন বাড়তে থাকলে ক্ষতিগ্রস্ত হয় রোগ প্রতিরোধ ব্যবস্থা। মিষ্টি কিছু খেতে মন চাইলে আপনি মিষ্টি স্বাদের এক বাটি তাজা ফল খেতে পারেন।

* ফ্রেঞ্চ ফ্রাই এবং সমস্ত ভাজা খাবার

ভাজা খাবারগুলো এতটাই লোভনীয় যে লোভ সামলে রাখা দায়। কিন্তু যতই সুস্বাদু হলেও শরীরের জন্য কুবই ক্ষতিকর। এগুলোতে প্রচুর লবণ থাকে যা তরল ধারণ এবং উচ্চ রক্তচাপের দিকে পরিচালিত করতে পারে, উভয়ই রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। সব রকম ভাজা খাবারে থাকে উচ্চ স্যাচুরেটেড ফ্যাট এবং গ্রিজ। যা অন্ত্রের মাইক্রোবায়োম ধ্বংস করে দেয়। এটিরোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। এই খাবারগুলো ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার অবস্থার ঝুঁকিও বাড়িয়ে তোলে।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *