যাদের করোনায় আক্রান্তের ঝুঁকি খুবই কম

করোনাভাইরাসে কাঁপছে বিশ্ব। এ থেকে উত্তরণে চলছে বিশ্বের নানা প্রান্তে চলছে গবেষণা। ভাইরাসটির ধরন কেমন, কীভাবে সংক্রমণ ঘটায়, কারা আক্রান্ত হচ্ছে, বেশি ঝুঁকিতে কারা, কোন বয়সের মানুষ কেমন ঝুঁকিতে এবং এ থেকে পরিত্রাণের উপায় বা কী- এ রকম বহু বিষয় নিয়ে চলছে গবেষণা। এ রকমই এক গবেষণায় দেখা গেছে- কোন রক্তের গ্রুপের মানুষের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে কম।

গবেষকরা এও জানিয়েছেন কোন রক্তের গ্রুপের মানুষ করোনায় আক্রান্ত হওয়ার বেশি ঝুঁকিতে রয়েছেন।সম্প্রতি জার্মানির কিয়েল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলছেন, যে সব মানুষ শরীরে ‘ও’ পজেটিভ এবং নেগেটিভ রক্ত বহন করছে, করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি তাদের সবচেয়ে কম।

তবে যাদের শরীরে ‘এ’ পজেটিভ এবং নেগেটিভ রক্ত বইছে তারা অন্যাদের তুলনায় শতকরা ৫০ ভাগ বেশি করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।গেল মার্চে চীনের গবেষকরা উহানে আক্রান্ত করোনা রোগীদের ওপর জরিপ চালিয়েও ঠিক একই ফল পেয়েছেন।

তারা দেখেছেন, ‘ও’ গ্রুপের রক্ত বহনকারী করোনায় আক্রান্তের সংখ্যা ছিলো ২৫ দশমিক ৮ শতাংশ, আর ‘এ’ গ্রুপের রক্ত বহনকারী করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিলো ৩৮ শতাংশ।কিয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১ হাজার ৬ শ করোনায় আক্রান্ত রোগীর ওপর গবেষণা চালিয়ে দেখেছেন, ‘ও’ রক্তের গ্রুপধারী রোগীর সংখ্যা খুবই কম।

অন্যদিকে,যাদের রক্তের গ্রুপ ‘এ’ তারা অন্যদের চেয়ে ৫০ শতাংশ বেশি করোনায় আক্রন্ত হয়েছেন।প্রথমে চীনের উহানের গবেষণার ফলাফল এবং সম্প্রতি জার্মান গবেষকদের ফলাফল পর্যালোচনা করে বিশেষজ্ঞরা বলছেন, যাদের রক্তের গ্রুপ ‘ও’ তাদের আগামী দিনেও করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি খুবই কম। আর ‘এ’ গ্রুপের রক্তবহনকারীরা করোনা আক্রান্তের উচ্চ ঝুঁকিতে রয়েছেন।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *