যে ব্লাড গ্রুপের মানুষের করোনায় আক্রান্তের ঝুঁকি বেশি!

সারাবিশ্বের করোনাভাইরাসে এ পর্যন্ত ৭০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর এই ভাইরাসে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন চার লাখেরও বেশি মানুষ।

প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এই পরিস্থিতিতে নতুন আশঙ্কার কথা শোনালেন একদল বিজ্ঞানী।

এই ভাইরাসে আক্রান্ত রোগীদের নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘এ’ ব্লাড গ্রুপের মানুষের মধ্যে করোনা সহজে সংক্রমিত হয়। অন্যদিকে যাদের ব্লাড গ্রুপ ‘ও’, তাদের মধ্যে এ রোগ সংক্রমণের হার কম।

সম্প্রতি জার্মানির কিয়েল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছে, যেসব ব্যক্তির ব্লাড গ্রুপ ‘এ’, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি।

বিজ্ঞানীরা জানিয়েছেন, বিভিন্ন বয়সের ১৬০০ করোনা আক্রান্ত এবং একই সঙ্গে করোনা হয়নি এমন ২২০৫ জনের ডিএনের গঠন ও রক্তের গ্রুপ পরীক্ষা করে এ সিদ্ধান্তে পৌঁছেছেন তারা।

জার্মান গবেষকদের দাবি, এই সমীক্ষায় তারা দেখেছেন– যেসব ব্যক্তির ব্লাড গ্রুপ ‘এ’, তারাই সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী দিনেও এই গ্রুপের রক্ত যাদের শরীরে আছে, তাদেরই আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

এই গবেষণায় দেখা গেছে, যেসব ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে, এবং যারা মারা গেছেন, তাদের মধ্যে বেশিরভাগেরই ব্লাড গ্রুপ ‘এ’।

জার্মান বিজ্ঞানীরা আরও জানান, ‘এ’ গ্রুপের রক্তে যেমন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তেমনি ‘ও’ গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকি কম।

এর আগে করোনায় আক্রান্ত হওয়ার সঙ্গে ব্লাড গ্রুপের একটি যোগসূত্র রয়েছে বলে দাবি করেন একদল চীনা বিজ্ঞানীও।

তবে এই গবেষণার সীমাবদ্ধতা এবং অসম্পূর্ণতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্বের বিভিন্ন মহলের বিজ্ঞানীরা।

তথ্যসূত্র: জিনিউজ

Author: Online Editor

1 thought on “যে ব্লাড গ্রুপের মানুষের করোনায় আক্রান্তের ঝুঁকি বেশি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *