আগামী মাসেই আসছে ইনহেলারে করোনার ভ্যাকসিন!

মরণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন এখনো আবিষ্কার হয়নি। চলছে শতাধিক গবেষণা। এর মধ্যে এগিয়ে আছে অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষণাটি। বর্তমানে তাদের প্রস্তুতকৃত নমুনা ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের পর্যায়ে আছে। তবে গবেষকরা বলছেন, আগামী মাসেই ইনহেলার আকারে এটি পাওয়া যেতে পারে।

দ্য ডেইলি সানের বরাতে জানা যায়, অক্সফোর্ড গবেষকদের প্রাথমিক ইচ্ছা ছিল সেপ্টেম্বরের মধ্যে নমুনা ভ্যাকসিনটি বাজারে আনা। কিন্তু ব্রিটেনে করোনা রোগী কমতে শুরু করায় তারা সে প্রক্রিয়াকে আরো গতিশীল করেছে।

অক্সফোর্ডের গবেষকরা এই ভ্যাকসিনটির ব্যাপারে ৮০ শতাংশ আশাবাদী। তারা বলছেন, মানবদেহে এর পরীক্ষামূলক প্রয়োগে প্রত্যাশিত ফলাফল পাওয়া গেছে। আগামী জুলাইয়ের শেষে অথবা আগস্টের শুরুতে ইনহেলারের মতো একটি ডিভাইসে ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগ করা হবে।

গবেষণা দলের সদস্য অধ্যাপক এড্রিয়ান হিল বলেন, মানবদেহে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ চলমান। যতদিন পর্যন্ত এটি মানুষের দেহে নিরাপদ প্রমাণিত না হবে ততদিন পর্যন্ত এই প্রক্রিয়া চলবে। আমাদের আশা, এই প্রক্রিয়া জুলাইয়ের শেষে বা আগস্টের শুরুতে শেষ হবে। তখন ইনহেলার আকারে এটি ছাড়া হবে।

দ্য সান বলছে, অক্সফোর্ডের প্রস্তুতকৃত এই নমুনা ভ্যাকসিন গত এপ্রিলে মানবদেহে প্রয়োগ শুরু হয়। এখন পর্যন্ত ১০ হাজার ২৬০ জনের ওপর এর সফল প্রয়োগ করেছেন তারা।

এই গবেষণার সঙ্গে যুক্ত আছে ওষুধ কোম্পানি এস্ট্রাজেনকা। তারা অক্সফোর্ডের গবেষকদের সঙ্গে এক চুক্তি করেছে। সেই চুক্তি অনুসারে কোম্পানিটি এই ভ্যাকসিনের ১০ কোটি ডোজ তৈরি করবে। এছাড়া অক্সফোর্ডের গবেষকরা মার্কিন সরকারের সঙ্গেও এই ভ্যাকসিন নিয়ে ১০০ কোটি ডলারের একটি চুক্তি করেছেন।

Author: Online Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *