বিক্ষোভে বাধা দেওয়ায় এবার ট্রাম্পের বিরুদ্ধে মামলা

শান্তিপূর্ণ বিক্ষোভে বাধা দেওয়ার অভিযোগে এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা হল। দেশটির মানবাধিকার সংগঠন দ্য আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন (এসিএলইউ) বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে এই মামলা করে।

তাদের অভিযোগ, গত সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউজের কাছে অবস্থিত একটি চার্চে যাওয়ার পথ তৈরি করতে রাসায়নিক বস্তু ছুড়ে একটি পার্ক থেকে শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের সরিয়ে নাগরিক অধিকার ক্ষুণ্ন করেছিল নিরাপত্তা রক্ষাকারী বাহিনী।

ওয়াশিংটনের ফেডারেল কোর্টে মামলাটি দায়ের করা হয়েছে। অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে বলেছেন, কর্মকর্তা ও ফেডারেল সম্পত্তি রক্ষায় তা দরকার ছিল।
মামলায় বলা হয়েছে সোমবার লাফায়েত্তে পার্ক থেকে বিক্ষোভকারীদের সরিয়ে তাদের অধিকার ‘আইনবহির্ভূতভাবে ভেঙেছেন’ ট্রাম্প, বার ও অন্য কর্মকর্তারা। এ সময় আইন শৃঙ্খলা রক্ষাকারী কর্মকর্তারা আগ্রাসী হয়ে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছেন এবং রাবার বুলেট ছুড়েছিলেন।

ব্ল্যাক লিভস ম্যাটার ডিসি গ্রুপ ও ওখানে উপস্থিত থাকা কয়েকজন বিক্ষোভকারীদের পক্ষ থেকে এই মামলা করা হয়েছে। মামলাটি দায়ের করেছে ওয়াশিংটনের এসিএলইউ, ওয়াশিংটন লয়ার্স’ কমিটি ফর সিভিল রাইটস অ্যান্ড আরবান অ্যাফেয়ার্স, লয়ার্স কমিটি ফর সিভিল রাইটস আন্ডার ল এবং দ্য ল ফার্ম অব আর্নল্ড অ্যান্ড পোর্টার।

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *