বাজারে এসে গেলো নতুন গাড়ি, এক চার্জেই চলবে ২৮০ কিলো

বিশ্বের বেশিরভাগ অটোমোবাইল কোম্পানি বর্তমানে সেডান বা SUV গোছের ইলেকট্রিক গাড়ি তৈরির দিকে জোর দিচ্ছে। সেইখানে জাপানের Honda Motor Co Ltd ব্যাটারি চালিত ছোট গাড়ি বাজারে আনার চিন্তাভাবনা করছে।

কোম্পানি চলতি মাসে ইউরোপে তাদের ইলেকট্রিক গাড়ি Honda E লঞ্চ করেছে যা শহরে চলার জন্য উপযুক্ত। এই মডেলটি বাজারে টেসলা মডেল ৩ এর প্রতিদ্বন্দ্বী হবে সেই নিয়ে কোনো সন্দে’হ নেই। এছাড়াও Audi ও Hyundai বিভিন্ন লং রেঞ্জ ইলেকট্রিক SUV গাড়ি বাজারে আনার চিন্তাভাবনা করছে।

Honda E এর চিফ ইঞ্জিনিয়ার টোমোফুমী এছিন’োস বলেছেন বেশিরভাগ ক্ষেত্রে ইলেকট্রিক গাড়িগু’লিতে বড় আকারে ব্যাটারি থাকে কিন্তু সেগু’লি শহরে চলার ক্ষেত্রে উপযুক্ত নয়। শহরের যানজটের চলার জন্য ছোট ইলেকট্রিক গাড়ি আনছে হোন্ডা। এই গাড়িগু’লোতে ছোট ব্যাটারি থাকলেও শহরে চলার জন্য উপযুক্ত। বেশিরভাগ অটোমোবাইল কোম্পানিগু’লির ইলেকট্রিক গাড়িগু’লির দাম অনেকটা বেশি তাদের শক্তিশালী ব্যাটারির জন্য। অনেক গাড়ির রেঞ্জ সি’ঙ্গেল চার্জে ৫৭০ কিলোমিটার অব্দি হয়। Honda E একবার চার্জে ২৮০ কিলোমিটার যেতে পারবে।

Honda E তাদের নতুন গাড়িটি শহরে যানজটের মধ্যে চলাচলের জন্য বেশ ছোট বানিয়েছে। গাড়িটির হ্যান্ডেলিং অনেক সহজ করাই খুব কম জায়গার মধ্যে গাড়িটি U টার্ন করতে পারবে। গাড়িটিতে পাশের মিররের পরিবর্তে গাড়ির ভেতর একটি স্ক্রিন আছে যাতে পারিপার্শ্বিক সবকিছু দেখা যাব’ে। এতে যানজটের মধ্যে চলতে বা পার্কিং করতে অনেক সুবিধা হবে।

Honda E গাড়িটি আগের অক্টোবর মাসেই ইউরোপ ও জাপানের বাজারে লঞ্চ হয়ে গেছে। এরমধ্যে কোম্পানি গাড়িটির প্রায় ১০০০০ ইউনিট বিক্রি করেছে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, নর্থ আমেরিকা বা চীনের বাজারে গাড়িটির ব্যবসা তারা করতে চাই না। এরপর আসা যাক Honda E গাড়িটির দাম সম্বন্ধে। এই গাড়িটির দাম প্রায় ৩৩০০০ ইউরো বা ভারতীয় মূল্যে ২৯ লাখ টাকা।

Author: Rijvi Ahmed

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *